বুধবার, ২৬ ডিসেম্বর, ২০১২

ডোমেইন পার্ক


আজকাল অনেককেই শুনি এডসেন্স এপ্রুভ হচ্ছে না, সাইটে ভিজিটর থাকলেও ক্লিক নেই কিংবা ব্লগিংয়ে সময় দিতে পারছেন না তাই আয় কম। তাই ডোমেইন পার্ক করে সাইটের আয় একেবারে বন্ধ হবার চিন্তা থেকে সহজেই মুক্ত হতে পারেন যেমনি ঠিক তেমনি ডোমেইনটি ভাল হলে তা বিক্রীর মাধ্যমে আপনার আয় হতে পারে কল্পনাতীত।

ডোমেইন পার্ক কি?

Domain Park সম্বন্ধে আগেও বিভিন্ন সময় বলেছি তবে আজ আরেকটু খোলাসা করে বলি। আপনি ডোমেইন পার্ক করা যায় এমন কোন সাইটে আপনার ডোমেইনটি লিস্টেড করলে সেই সাইটের দেয়া ডিএনএস রেকর্ড আপনার ডোমেইন এর সি প্যানেলে বসালে বা তাদের দেয়া লিংকে ফরোয়ার্ড করলেই আপনার ডোমেইনটি পার্ক হয়ে যাবে। এরপর সেখানে তাদের কিছু স্পন্সর এড শো করবে। যেমন এই ডোমেইনটি দেখুন www.worldcup-t20.com ।

যদি বিক্রী করতে না চান

যদি বিক্রী করতে না চান বা বিক্রী করবেন কিন্তু পার্ক করবেন না বা দুটোই করতে চান আপনার ইচ্ছা মত যে কোন অপশনই আপনি বেছে নিতে পারেন। যদি শুধু পার্ক করতে চান তাহলে লিস্টেড করার Not For Sale অপশনটি বেছে নিলেই হবে আর আপনার সাইট চালাবেন তাই পার্ক করবেন না শুধু বিক্রীর জন্য লিস্টেড করতে চান তাহলে তাও পারবেন। তবে পার্ক করলে বিক্রীর চিন্তায়ই করা উচিত।

কোথায় করবেন পার্ক?

আমি আগেও বলেছি ডোমেইন পার্ক করার জন্য সবচেয়ে ভাল হল Sedo.com এবং এখানে বিক্রীর সুযোগও সর্বাপেক্ষা বেশী। তাই আমার মতে ডোমেইন পার্ক করতে চাইলে প্রথম পছন্দ হওয়া উচিত অবশ্যই সেডো। অবশ্য গুগল এডসেন্সও ডোমেইন পার্ক করতে পারেন।

কিভাবে করবেন পার্ক

সেডোতে পার্ক করার জন্য প্রথমেই রেজিষ্ট্রশন করুন। এরপর পার্ক ডোমেইন ট্যাব থেকে ডোমেইন লিস্টেড করলেই হবে। তবে এখানে একটু জটিলতা আছে তা হল তাদের এগ্রিমেন্ট ডাউনলোড করে তাতে আপনার স্বাক্ষর দিয়ে তা আবার তাদের মেইল করতে হবে তারপরই আপনার একাউন্ট থেকে পার্ক করা যাবে।

কিভাবে হবে আয়?

আপনারা যদি পার্ক করা ডোমেইন www.worldcup-t20.com টি দেখে থাকেন তবে অবশ্যই খেয়াল করবেন ওখানে কোন কনটেন্ট নেই আছে বিভিন্ন স্পন্সর লিংক যেহেতু মূল জায়গা গুলোতেই স্পন্সর লিংক তাই স্বাভাবিকভাবেই ক্লিকের পরিমান বেশী হবে। আর আমার ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে দেখেছি এখানে ক্লিত প্রতি আয়ও খারাপ না। আর আপনার ডোমেইনটি পার্ক করার সাথেসাথে যদি বিক্রীর জন্যও রেখে থাকেন তবে তা যেমন মার্কেটপ্লেসে দেখাবে তেমনি তা আপনার সাইটের পেজেও দেখাবে যে এটি বিক্রীর জন্য আছে অবশ্য সেডোর মার্কেট প্লেস থেকেই বিক্রী হয় বেশী। তবে সমস্যা যেটি তা হল আপনার আয় ২৫০ ইউরো না হলে আপনি তুলতে পারবেন না যা ডোমেইন বিক্রী না হলে হতে একটু সময়ই লাগে যদি আপনার ডোমেইনটি জনপ্রিয় না হয়। অবশ্য বিক্রী হলে কিন্তু এক তুড়িতেই এই অংক ছাড়িয়ে যাবার ঢের সম্ভাবনা রয়েছে। তাই পার্ক করলে বিক্রীর চিন্তায়ই করা উচিত।

কোথা হতে আসে এই অর্থ?

ডোমেইন অনেকেই পার্ক করে তার মধ্য কেউ কেউ তাদের ডোমেইনকে দ্রুত বিক্রীর জন্য পার্ক করা অন্য ডোমেইন গুলোর পেজে এড দেয়ার জন্য অর্থ প্রদান করে কতৃপক্ষকে। যেই স্পন্সর লিংকগুলোই শো করে পার্ক করা ডোমেইন এর পেজে।

কিভাবে হাতে পাবেন টাকা?

অনেকেই বলবেন যে আয় তো হলো কিন্তু টাকা পাবেন কিভাবে? এটাও খুব ইজি কারন সেডো থেকে টাকা পেপাল ছাড়া ব্যাংক একাউন্টে সরাসরি ট্রান্সফার করা যায়। তাই কোন ঝামেলা ছাড়াই দ্রুত টাকা হাতে পেয়ে যাবেন যদি আয় করতে পারেন।

ফ্রি ডোমেইনকে পার্ক

আর ইচ্ছে করলে যে ফ্রি ডোমেইন দিয়েও ট্রায়াল দিতে পারেন তাতো আগেই বলেছি তবে তা বিক্রী হয় না বললেই চলে। তারপরও পার্ক থেকে কিন্তু আয়ের সম্ভাবনা কিন্তু রয়েই যায় তা হোক না ফ্রি ডোমেইন।

সত্যিই কি ভাল আয় করা যায়?

অনেকেই বলে থাকেন ডোমেইন পার্ক থেকে আয় সহজে হয় না অথবা অনেক ডোমেইন পার্ক করে রেখেছেন কিন্তু কোন আয় নেই। আপনার ডোমেইনটি যদি সার্চ মার্কেটিংয়ের জন্য অপটিমাইজ করে থাকেন এবং আগের কিছু ব্যাকলিংক থেকে থাকে তবে আয় করাটা যে খুব কঠিন কিছু নয় সেটা বোধ করি আর বলার প্রয়োজন নেই কারন ভিজিটর আসলে এখানে ক্লিক পাবার সম্ভাবনা ২০% এর উপরে যা এডসেন্সে ৫% এর নিচে। আর ভিজিটর বেশী হলে বিক্রীর সম্ভাবনাও অনেকখানি বেড়ে যায়।তবে ভিজিটর আনার জন্য যেটা করা উচিত পার্ক করার আগে কিছুদিন ব্লগ বানিয়ে তার অনপেইজ অপটিমাইজ করা এবং পার্ক করার অফপেইজ অপটিমাইজ অব্যাহত রাখা। আর চেষ্টা করবেন অবশ্যই আন্তর্জাতিক গুরুত্বপূর্ন এবং ভালো নামের ডোমেইন নিতে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন