বুধবার, ২৬ ডিসেম্বর, ২০১২

এডসেন্স ফর ডোমেইন সম্বন্ধে- (1)



আমরা যারা এডসেন্স পাবলিশার তাদের কাছে উপরের দৃশ্যটি খুবই পরিচিত। কিন্তু আমরা অনেকেই চিহ্নিত অংশের এডসেন্স ফর ডোমেইন অপশনটি ব্যাবহার করি না। কিন্তু এই অপশনটি এডসেন্স এর অন্যতম গুরুত্বপূর্ন। আজ এর বিস্তারিত নিয়েই আমার এই পোষ্টটি করা।


এডসেন্স ফর ডোমেইন কি?
এডসেন্স ফর ডোমেইন হল এডসেন্স এ কোন ডোমেইন কে পার্ক করে রাখা।
ডোমেইন পার্ক কি?
ডোমেইন পার্ক (Domain Park) হলো ধরুন আপনি খুব ভালো নামের একটি ডোমেইন কিনে রেখেছেন যার চাহিদা হয়তো ভবিষ্যৎ এ খুব বাড়তে পারে সেটাকে বিক্রীর জন্য কোন সাইটে রাখা তাই হচ্ছে ডোমেইন পার্কিং। যেমন ধরুন ওয়াল্ডর্কাপ ২০১১ বা আইপিএল ২০১২ এরকম বিভিন্ন ইভেন্টের ডেমোইন আগেই কিনে রাখলেন পরে তারা যখন ওই ডোমেইন খুজবে না পেয়ে আপনার ডোমেইনটি কিনতে চাইলেই আপনার পোয়াবারো বিশাল দামে বিক্রী করতে পারবেন অনয়াসেই।


শুধু কি বড় দামের আশায়ই পার্ক করবেন?


না কারন বড় লাভের আশায় থাকলে কতদিনে আপনার প্রত্যাশিত দাম পাবেন তা বলা দুরূহ। কিন্তু আপনি যদি একটু ভাল ডোমেইন নিয়ে কয়েকশ ডলারে বিক্রীর জন্য চেষ্টা চালান তাহলে বলা যায় আপনি ঘন ঘন এরকম ডোমেইন বিক্রী করতে পারবেন। আর কয়েকশ ডলারে বিক্রীও কিন্তু অনেক লাভজনক কারন ডোমেইনটি মাত্র ১০ডলারে কেনা।

ক্ষতির সম্ভাবনা আছে কি?

যদি বিক্রী না হয় তাতেও কোন ক্ষতি নাই কারন যেখানে পার্ক করবেন সেখান থেকে অন্তত বছর শেষে ডোমেইন রিনিউ করার খরচ উঠবে তা নিশ্চিত ভাবেই বলা যায়। তাই এটি সম্পূর্ণ ঝুকিমুক্ত এবং এতে ক্ষতি হবার কোন সম্ভাবনই নাই। আর যদি ডোমেইন কিনতে না চান বা প্রথমে ব্যাপারটা যাচাই করতে চান তাহলে Co.cc এর ফ্রি ডোমেইন দিয়েও যাচাই করতে পারেন কারন এই ডোমেইনও পার্ক করা যায়।

এডসেন্স ছাড়া আর কোথায় করা যায় ডোমেইন পার্কিং?

এডসেন্স ছাড়াও আরো অনেক জায়গায় ডোমেইন পার্ক করা যায়। তন্মধ্যে সবচেয়ে ভাল হলোSedo.com। সত্যি বলতে কি Sedo.com ই ডোমেইন পার্কিং এর সবচাইতে ভাল জায়গা।

কিভাবে করবেন ডোমেইন পার্কিং?

নিম্নের চিত্র গুলোর মত করে ধাপে ধাপে খুব সহজেই ডোমেইন পার্কিং করতে পারবেন এডসেন্সে।











কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন