মঙ্গলবার, ২৫ ডিসেম্বর, ২০১২

। আমি তোমাকে ভালো..... ।।

সময় রাত ১১ টা। পড়ার টেবিলে বসে প্রপজ করার হাজারটা উপায় নিয়ে ভাবছি। দেড় বছর ধরে একজনকে প্রপজ করার জন্য ঘুরঘুর করছি কিন্তু বিধাতা প্রতিবারই আমায় দেখে মুচকি হাসেন।

মিতাকে ১২ দিন আগে বলে রাখলাম যে ক্লাসের পর একসাথে কেএফসি তে লাঞ্চ করব। মনের কথা তখনই বলব। লাঞ্চ করা শেষ। মনে মনে ঠিক করছি কিভাবে বলব। তখনই বাড়ি থেকে বাবা ফোন দিলেন। জানালেন মা-র খুব জ্বর। তাড়াতাড়ি বাড়ি যেত
ে। মুহূর্তের মধ্যে সব ভুলে গেলাম। মিতাকে রিকশায় তুলে দিয়ে সরাসরি চলে গেলাম বাস স্ট্যান্ডে, রওনা দিলাম বাড়ির দিকে...


বাড়ি থেকে ফিরতে ফিরতে ৪-৫ দিন লেগে গেল। ঢাকায় এসে সব অগোছালো দেখলাম। কয়েকদিন ক্লাস মিস দেয়ায় অ্যাপ্লিকেশান সাইন করানোর জন্য টিচারদের পেছনে কয়েকদিন ঘুরলাম। এক সপ্তাহ পর সব আবার আগের মত হয়ে গেল। ঠিক করলাম এবার মিতাকে মনের কথা বলে দিব। ক্লাস শেষে মিতাকে বললাম রিকশা করে ঘুরতে যাব...! মিতা তো এক পায়ে খাড়া। রিকশায় বসে বসে চিন্তা করছি কিভাবে মিতাকে কথাটা বলব... মনে মনে ঠিক করে ফেললাম কি বলব। যখনই বলতে নিলাম তখনই রিকশা হঠাৎ করে ব্রেক চাপল। জীবনের প্রথমবারের মত রিকশা থেকে পড়ে গেলাম।

মিতা তো আমাকে দেখে হাসতে হাসতে শেষ। রিকশাওয়ালার উপর ভীষণ মেজাজ খারাপ হল কিন্তু তারই বা কি করার!! রিকশায় উঠে চুপ-চাপ বসে রইলাম... মিতা হাসছে তো হাসছেই। এমন অবস্থায় মুখে ‘ভালবাসি’ কথাটা আসল না।
একের পর এক আমার সব প্ল্যান এভাবে পানিতে পড়ছে...! এক সময় আমার কাছে যেন ওকে মনের কথাটা বলাই মুখ্য হয়ে গেল...! হ্যাঁ , না... যা—ই বলুক, আমাকে তো প্রপজ করতে হবে!! মাথায় সারাদিন একটা চিন্তাই ঘুরত কিভাবে মনের কথাগুলো বলব।

৩য় বার প্রপজ করেছিলাম স্বপ্নের মাঝে। আল্লাহর অশেষ রহমত ওটা স্বপ্নই। “আমি তোমাকে ভালো...” এ টুকু বলার পরেই গালে ঠাশ করে শব্দ হল। ঘুম থেকে উঠলাম... উঠে দেখি মিতাই ফোন করেছে...

মিতাকে পছন্দ করি দেড় বছর ধরে। আমার ফ্রেন্ডরা ওদের গার্লফ্রেন্ডদের প্রপজ করেছে পরিচয়ের এক মাসের মাথায়!! আর আমি গাধার মত বসেই আছি। দুজন ফ্রেন্ড আবার এর মধ্যে ব্রেকাপও করে ফেলেছে। দুনিয়া সামনের দিকে এগিয়ে যাচ্ছে। আমি যাচ্ছি উলটা দিকে।

ঠিক করলাম মিতার পিছে ঘুরবই না। ভালবাসলেই যে বলতে হবে এমন কোন কথা আছে? আমি আমার মত ভালবাসতে থাকি। ওকে না পেলেই বা কি...ভালো তো বেসেছি।
কিন্ত এ কথাগুলো বলা যত সহজ মেনে নেয়া এত সহজ নয়। তাও আমি প্রপজ করার চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলে দিলাম। কতদিন মনের আনন্দে পড়তে বসি না... মাথায় খালি মিতা আর মিতা। আজ থেকে সব বাদ।
ঘরের লাইট বন্ধ করে ঘুমাতে গেলাম। কাল থেকে আমি দেড় বছর আগের ‘নাফিস’ হয়ে যাব।

সকালে এক বন্ধুর ফোনে ঘুম ভাঙল। ফোন ধরার পরই বলল, “দোস্ত তুই কই?? তাড়াতাড়ি আয়... মিতার বাসায় নাকি বিয়ে ঠিক করেছে... সবাই মিলে আজ ঘুরতে যাব। বিয়ের পর তো আর ঘুরতে যাওয়া হবে না!”

মাথা গরম হয়ে গেল। আজই মিতাকে সব বলে দিব। ওকে মোট ১৩ বার প্রপজ করতে গিয়েছিলাম সেটা বলব। কবে থেকে ভালবাসি তাও বলব। রেডি হয়ে রওনা দিলাম। যাওয়ার আগে ঠিক করে ছিলাম সরাসরি বলব I love you……কিন্তু মুখ দিয়ে বের হয়ে গেল ‘আমি তোমাকে বিয়ে করতে চাই’! সবার সামনেই বলে ফেললাম...! সবাই আমার কথা শুনে হেসে উঠল...আমার মেজাজ আরও গরম হয়ে গেল... তারপর একজন বলল, ‘এই কথাটা বলতে এতদিন লাগল’ ? আমি তো অবাক... ওরা জানে কিভাবে যে মিতা কে পছন্দ করি...!

~~~~ আসলে মিতার বিয়ে ঠিক হয়নি... আমাকে দিয়ে প্রপজ করানোর জন্যই ওদের এই নাটক...! কে জানে নাটকটা না করলে হয়ত কোনদিনই বলতে পারতাম না...! ~~~~

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন